সর্বশেষ

Chairman Message

অত্র অঞ্চলের কতিপয় বিদ্যোৎসাহী ব্যক্তির উদ্যোগে ঐতিহ্যবাহী শিক্ষা নগরীর প্রাণকেন্দ্রে পুণ্যাত্মা শাহ্ মখদুম রূপোষ [রহ.]-এর নামে ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয় শাহ্ মখদুম কলেজ। অর্ধ-শতাব্দীকালের ঐতিহ্য ধারণ করে কলেজটি বর্তমানে রাজশাহী মহানগরীর আদর্শ বেসরকারি কলেজ হিসেবে আত্ম প্রকাশ করেছে। সরকার কর্তৃক পরিচালিত শিক্ষানীতিকে অনুসরণ করে শাহ্ মখদুম কলেজের শিক্ষার মান, ফলাফল ও পরিবেশ ক্রমাগত উন্নতির দিকে যাচ্ছে। এ প্রসঙ্গে উল্লেখ্য, কলেজের শিক্ষার মনোন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠানের দক্ষ প্রশাসনিক কর্মকা এবং মেধাবী শিক্ষকের ভূমিকা অনস্বীকার্য। মূলত শিক্ষকবৃন্দই একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাণ। তাঁদের জ্ঞান ও শিক্ষাদান পদ্ধতির উপর নির্ভর করে গড়ে ওঠে শিক্ষার্থীর ভবিষ্যৎ এবং রাষ্ট্রের উত্তরাধিকার। এই বিবেচনায় বলা যায়, শাহ্ মখদুম কলেজ বর্তমানে রাজশাহী মহানগরীর একটি অগ্রগামী প্রতিষ্ঠান।

যেহেতু আমি শাহ্ মখদুম কলেজের সভাপতি এবং শিক্ষক ও শিক্ষা ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট তাই সকল শিক্ষার্থীর সুবিধার কথা বিবেচনা করে অত্র শিক্ষা প্রতিষ্ঠানটিকে মডেল কলেজ হিসেবে গড়ে তোলার আন্তরিক দায়িত্ব গ্রহণ করেছি। ইতোমধ্যেই কলেজটিতে এইচএসসি, ডিগ্রি (পাস) ও সম্মান বিষয়ে উন্নতমানে শিক্ষা দেয়া হচ্ছে। এ ছাড়া রাজশাহী সদর আসনের মাননীয় সংসদ সদস্য জনাব ফজলে হোসেন বাদশার সহযোগিতায় আমি কলেজটির অবকাঠামোগত উন্নয়নেরও উদ্যোগ গ্রহণ করেছি। আশা করি গৃহীত উন্নয়ন প্রকল্প শীঘ্রই দৃশ্যমান হবে। কলেজটির সার্বিক উন্নয়নে আপনাদের সানুনয় সহযোগিতা একান্তভাবে প্রত্যাশা করছি।

একুশ শতকের বাংলাদেশকে সমৃদ্ধ এবং আত্মমর্যাদায় বিশে^র সামনে মাথা উচু করে দাঁড়াতে হলে অবশ্যই শিক্ষিত জাতির বিকল্প নেই। এজন্যই শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাঙালির আত্ম-পরিচয়ে বলীয়ান একটি সমৃদ্ধ জাতি গড়ে তোলার লক্ষে আমরা ঐক্যবদ্ধভাবে কর্ম পরিকল্পনা হাতে নিয়েছি। আশা করি, বাঙালি জাতির ঐক্য-সংহতি, সমৃদ্ধি ও উন্নতিতে আপনারা আমাকে পূর্বের ন্যায় সহযোগিতা প্রদান অব্যাহত রাখবেন।

(প্রফেসর মো. নূরল আলম)
সভাপতি গভর্নিং বডি
শাহ্ মখদুম কলেজ, রাজশাহী